ঢাকাSaturday , 2 December 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি বার্তা
  6. খেলাধুলা
  7. গনমাধ্যাম
  8. চাকরি
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. ধর্ম
  12. নগর জীবন
  13. প্রবাসের খবর
  14. ফ্যাশন
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর
  • ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ঢাবির হল, ৩ তলা থেকে লাফিয়ে শিক্ষার্থী আহত

    admin
    December 2, 2023 10:33 pm
    Link Copied!

    রাজধানী ঢাকাসহ দেশে বিভিন্ন অঞ্চলে ৫.৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে কুমিল্লার চৌদ্দগ্রামে ভূমিকম্পের আতঙ্কে শতাধিক গার্মেন্টস শ্রমিক পদদলিত হয়ে আহত হয়েছেন। এ ছাড়াও ভূমিকম্পের প্রভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের বিভিন্ন স্থানে পলেস্তারা খসে পড়েছে এবং দরজার গ্লাস ভেঙেছে। যা শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছে।
    জানা গেছে, এ ঘটনায় হলের তৃতীয় তলা থেকে এক শিক্ষার্থী লাফিয়ে পড়ে আহত হয়েছেন। ওই শিক্ষার্থীর নাম-পরিচয় জানা সম্ভব হয়নি।
    হলের শিক্ষার্থীরা জানান, ভূমিকম্প শুরু হলে সবাই কক্ষ থেকে বেরিয়ে এদিক-সেদিক ছোটাছুটি শুরু করেন। এর মধ্যেই হলের তৃতীয় তলা থেকে একজন শিক্ষার্থী লাফিয়ে পড়েন। শিক্ষার্থীরা আরও জানান, হলে প্রায়ই বিভিন্ন কক্ষে ওপর থেকে ইট-সুরকি খুলে পড়ে। কোথাও কোথাও ছাদের ঢালাইয়ের ভেতরে থাকা রডও বাইরে থেকে দেখা যায়। আজকে ভূমিকম্পে বেশ কয়েক জায়গায় পলেস্তারা খুলে পড়েছে। এ ছাড়া পাঠকক্ষের দরোজার গ্লাস ভেঙেছে।
    ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ঢাবির হল, ৩ তলা থেকে লাফিয়ে শিক্ষার্থী আহত
    ঢাকায় বড় ভূমিকম্প
    ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এবং সাংবাদিক ফখরুল ইসলাম তার ফেসবুক আইডিতে ক্ষোভ প্রকাশ করে লিখেন, ‘ভূমিকম্পে ঢাকা শহরের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ভবনগুলোর একটি ঢাবির মুহসীন হল। এখানকার আবাসিক শিক্ষার্থীরা কতটা আতঙ্কে রাত কাটান সেটা কেবল তারাই জানেন। প্রসাশনের এ নিয়ে অবশ্য মাথাব্যথা নাই। শুনেছি বর্তমান হল প্রভোস্ট না কি বলেছেন, কোথায় সমস্যা, সবতো ঠিকই আছে। উনি ভুল বলেননি। প্রতিবছর বাজেট দিলে শুধু চুন লাগিয়ে ফাটল ঢাকার কাজ সেরে রাখা হয়। আমরা যখন হলে ছিলাম এমনও হইছে দিন-দুপুরে বিছানায় ছাদের পলেস্তারা খসে পড়েছে। জগন্নাথ হলের মতো আরেকটা ট্রাজেডি নাহলে হয়তো কারও টনক নড়বে না।’
    এ বিষয় হল প্রাধ্যক্ষ অধ্যাপক মাসুদুর রহমান হল সংস্কারের আশ্বাস দিয়ে সংবাদমাধ্যমকে বলেন, ‘এর আগে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হল বুয়েটের বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুযায়ী সংস্কার করা হয়েছে। যেসব স্থানে আজকে ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো চিহ্নিত করে প্রকৌশল দপ্তরকে জানিয়ে যেসব মেরামত করা হবে।’
    আজ শনিবার সকাল ৯টা ৩৬ মিনিটে ঢাকাসহ টাঙ্গাইল, চুয়াডাঙ্গা, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা, ফেনী, রাজশাহী, সিলেট, রংপুর, কুষ্টিয়ায় ভূমিকম্প অনুভূত হয়েছে।জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস বলছে, রিখটার স্কেলে এর মাত্র ছিল ৫.৮। অন্যদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এর তথ্যমতে, রিখটার স্কেলে এর মাত্র ছিল ৫.৫। আর আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা স্বাক্ষরিত এক বার্তায়, রিখটার স্কেলে এর মাত্রা ৫.৬ বলে জানায়।
    ইউএসজিএস বলছে, লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা থেকে ৮ কিলোমিটার পূর্ব-উত্তর-পূর্বে ভূমিকম্পের উৎপত্তিস্থল। বাংলাদেশের আবহাওয়া অফিসও একই তথ্য জানিয়েছে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার।

    এই সাইটে নিজম্ব নিউজ তৈরির খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।জরুরী প্রয়োজনে আমাদের হেল্পলাইন নাম্বারে কল করুন-01912.473991 অথবা আমাদের জিমেইলে পাঠান-amardeshpbd@gmail.com