ঢাকাWednesday , 6 December 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি বার্তা
  6. খেলাধুলা
  7. গনমাধ্যাম
  8. চাকরি
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. ধর্ম
  12. নগর জীবন
  13. প্রবাসের খবর
  14. ফ্যাশন
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর
  • বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা ৪৬তম

    admin
    December 6, 2023 6:28 pm
    Link Copied!

    বিশেষ প্রতিনিধি: মোঃ সাইদুর রহমান অনিক
    ১৬:৫০, ০৬ ডিসেম্বর ২০২৩

    মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বসের দৃষ্টিতে বিশ্বের ১০০ জন ক্ষমতাধর নারীর তালিকায় ৪৬তম অবস্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    ফোর্বসের ২০২৩ সালের ক্ষমতাধর নারীর তালিকা (পাওয়ার লিস্ট) প্রণয়নের ক্ষেত্রে চারটি মূল বিষয়কে অগ্রাধিকার দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে- অর্থ, গণমাধ্যম, প্রভাব ও প্রভাব বিস্তারের আওতা। রাজনীতিবিদদের ক্ষেত্রে তালিকা প্রণয়নে গুরুত্ব দেওয়া হয়েছে মোট দেশজ উৎপাদন (জিডিপি) এবং জনসংখ্যাকে। এছাড়া গণমাধ্যমে উল্লেখযোগ্যতা ও সামাজিক গ্রহণযোগ্যতাকেও বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।

    ক্ষমতাধরদের তালিকার শীর্ষে আছেন ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী শাখা ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেয়েন। দ্বিতীয় অবস্থা আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্দ। এছাড়া ক্ষমতাধর নারীদের তালিকায় তৃতীয় অবস্থানে আছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

    ক্ষমতাধর নারীদের তালিকায় ৪৬তম অবস্থানে থাকা শেখ হাসিনা সম্পর্কে বলা হয়, বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ মেয়াদে দেশ শাসন করার অভিজ্ঞতা রয়েছে তার। এছাড়া তাকে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা নারী সরকার প্রধান হিসেবেও উল্লেখ করা হয়। এছাড়া তিনি পরপর তিন মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দেশ শাসন করছেন এবং চতুর্থ মেয়াদে ক্ষমতায় আছেন। তিনি পঞ্চম মেয়াদে দেশের প্রধানমন্ত্রী হতে নির্বাচনে অংশ নিচ্ছেন বলেও উল্লেখ করা হয়।

    এই সাইটে নিজম্ব নিউজ তৈরির খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।জরুরী প্রয়োজনে আমাদের হেল্পলাইন নাম্বারে কল করুন-01912.473991 অথবা আমাদের জিমেইলে পাঠান-amardeshpbd@gmail.com