ঢাকাTuesday , 6 February 2024
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি বার্তা
  6. খেলাধুলা
  7. গনমাধ্যাম
  8. চাকরি
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. ধর্ম
  12. নগর জীবন
  13. প্রবাসের খবর
  14. ফ্যাশন
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর
  • মাদারীপুরের ডাসারে শরিষা ফুল থেকে মধু সংগ্রহে ব্যস্ত মৌচাষিরা

    Link Copied!

    রিপোর্টঃ এস,এম শাহ্ জালাল,মাদারীপুর।

    মাদারীপুরের ডাসার উপজেলার বিভিন্ন এলাকায় মধু সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েছেন মৌচাষিরা। ফুল থেকে মধু সংগ্রহ করতে আসছেন বিভিন্ন জেলার মৌচাষিরা। এবার সরিষার ফলন ভালো হওয়ায় মাদারীপুর জেলার বিভিন্ন এলাকায় মধু আহরণও আশানুরূপ হচ্ছে বলে জানিয়েছেন মৌচাষিরা।
    এ উপজেলার যে যেদিকে চোখ যায় সেদিকেই হলুদের সমারোহ, বিভিন্ন এলাকায় ১৩৬টি মৌ বাক্সের মাধ্যমে মধু সংগ্রহ করা হচ্ছে। এসব মৌ বাক্স থেকে এবার ১০ হাজার কেজি মধু উৎপাদনের লক্ষ্যমাত্রা, এ পর্যন্ত ৫৮৬ কেজি মধু আহরিত হয়েছে এটা প্রায় ৪ হাজার কেজি ছারিয়ে যাবে বলেও জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা।

    মাদারীপুরের মৌচাষি মিজানুর রহমান জানান, তারা কয়েকজন মিলে ডাসার উপজেলায় মধু সংগ্রহ করতে এসেছেন। উপজেলার বিভিন্ন গ্রামের বিস্তীর্ণ সরিষা ক্ষেতে ১৩৬টি মৌ বাক্স বসিয়েছেন তারা।

    এসব বাক্স থেকে প্রতি সপ্তাহে গড়ে প্রায় সাড়ে ৪০০ কেজির মতো মধু পাওয়া যাচ্ছে। ওইসব বাক্স থেকে হাজার হাজার মৌমাছি উড়ে গিয়ে মধু সংগ্রহে ঘুরে বেড়াচ্ছে সরিষা ফুলের মাঠে।

    বক্সের ভেতরে কাঠের তৈরি আটটি ফ্রেমের সঙ্গে মোম দিয়ে বানানো এক ধরনের সিট বিশেষ কায়দায় লাগানো থাকে। পরে বাক্সগুলো সরিষা ক্ষেতের পাশে সারিবদ্ধভাবে রাখা হয়। পাশাপাশি বাক্সগুলোর ভেতরে দেওয়া হয় রানি মৌমাছি।যাকে ঘিরে আনাগোনা করে হাজারো পুরুষ মৌমাছি।

    যে দিকেই চোখ যায় শুধু হলুদের সমারোহ মধু সংগ্রহ ও হলুদের সমারোহ দেখতে আসেন দর্শনার্থীরা।

    এ বিষয়ে কালকিনি ও ডাসার উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ্বাস জানান, চলতি মৌসুমে এ উপজেলায় সরিষা আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ১৩৬ হেক্টর।

    কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনা মূল্যে প্রায় ৪ হাজার ৫ শত কৃষককে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে , কৃষি উপকরণ বিতরণে উদ্বুদ্ধকরণের ফলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৫ হাজার ১৩৬ হেক্টর জমিতে বারি-১৪, বারি-১৫, বারি-১৭, বিনা-৪ ও বিনা-৯সহ অন্যান্য স্থানীয় জাতের সরিষা আবাদ হয়েছে।

    তিনি জানান, সরিষা ফুল থেকে সংগ্রহ করা মধু গুণে ও মানে অত্যন্ত ভালো। সরিষা ফুলের মধুতে কোনো প্রকার ভেজাল থাকে না। একেবারে খাঁটি। আর এভাবে অনেকটা সহজ প্রক্রিয়ায় মধু আহরণের মাধ্যমে বাড়তি আয় করতে পারেন সংশ্লিষ্টরা।

    তিনি আরও জানান, সরিষা ক্ষেতে মৌমাছির বিচরণ থাকায় ফুলের পরাগায়নে সহায়তা হয়, ফলে সরিষার ফলনও হয় বেশি। প্রতি বছরই জমিতে মৌবাক্স স্থাপন করা হয়। সরিষার বাজার ভালো থাকায় চাষিদের ও মৌ বাক্স স্থাপনকারীদের উৎসাহ দেওয়া হচ্ছে। এছাড়াও আমরা নানাভাবে কৃষকদের পরামর্শ ও উৎসাহিত করছি যাতে সরিষা ক্ষেতে মৌ বাক্স স্থাপনের মাধ্যমে মৌচাষ করে তারা আর্থিকভাবে লাভবান হতে পারে।

    এই সাইটে নিজম্ব নিউজ তৈরির খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।জরুরী প্রয়োজনে আমাদের হেল্পলাইন নাম্বারে কল করুন-01912.473991 অথবা আমাদের জিমেইলে পাঠান-amardeshpbd@gmail.com