ঢাকাThursday , 14 December 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি বার্তা
  6. খেলাধুলা
  7. গনমাধ্যাম
  8. চাকরি
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. ধর্ম
  12. নগর জীবন
  13. প্রবাসের খবর
  14. ফ্যাশন
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর
  • খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা

    admin
    December 14, 2023 4:59 pm
    Link Copied!

    প্রশান্ত কুমার পাল (জেলা প্রতিনিধি )সাতক্ষীরা,

    ভোরের আলো ফুটতে না ফুটে ঘন কুয়াশার মধ্যে ছুটে চলেগাছিরা বেঁধে রাখা মাটির পাত্রটি নামাতে। গাছিরা রস সংগ্রহ করে স্থানীয় বিভিন্ন জায়গায় নিয়ে চলে বিক্রির উদ্দেশ্যে ।

    রস বিক্রয় করে তাদের পরিবারের জন্য জীবিকা নির্ভর করে অনেক গাছিরা। তাছাড়া অনেক গাছিরা রস নামিয়ে নিয়ে চলে আসে বাড়িতে। তারপরে বড় কড়াই ঢেলে আগুনে জ্বালিয়ে জ্বালিয়ে সেটা গুড় তৈরি করে। পরে ওটা বাজারে বিক্রি করে।

    একজন গাছি আমাকে জানান যে, ভালো গুড় কিভাবে পাওয়া যায় সে বলেন যে ভালো গুড় গুলো রসালো হয়। আর যে গুড় গুলো শক্ত প্রকৃতির হয় সেগুলো চিনি দ্বারা তৈরি করা হয়।

    একজন মাটির হাঁড়ি তৈরীর কারিগর (পূর্ণ পাল) এর সাথে কথা বলে জানলাম যে ,গত কয়েক বছরের তুলনায় এ বছর মাটির হাড়ি বিক্রি হচ্ছে কম। প্রতিটি রসের হাঁড়ির মূল্য এবছর ২৫ থেকে ৩০ টাকা করে।

    একজন রস ক্রেতার সঙ্গে কথা বলে জানলাম যে, অনেক সময় ধরে দাঁড়িয়ে দাঁড়িয়ে থেকে অবশেষে মিলল রস বিক্রেতার সাথে দেখা। সে আমাকে বলে প্রতি হাড়ি রসের দাম ১০০ টাকা থেকে ১৫০ টাকা কিনছে । তাছাড়া সে বলে কাঁচা রস খেতে খুব মজা লাগে।

    তাছাড়া প্রতি বছর শীতের রসের পায়েস ও বিভিন্ন ধরনের পিঠা খেতে সকলের অনেক পছন্দের ব্যাপার ।

    এই সাইটে নিজম্ব নিউজ তৈরির খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।জরুরী প্রয়োজনে আমাদের হেল্পলাইন নাম্বারে কল করুন-01912.473991 অথবা আমাদের জিমেইলে পাঠান-amardeshpbd@gmail.com